কেন জীবন ভরে যাবে অসীম শূণ্যতায়?
বিষন্য বাগানে নেই কোনো ফুলের সমাহার,
বসন্তের বাতাস দেয়না দোলা মনে,
ভ্রমর বৃথা ফিরে যায় পায়না ফুলের মধু।
চারিদিকে  কতো ব্যস্ততা কতো কোলাহল ,
শুধু আমার প্রহর যাবে উদাসী হাওয়ার সাথে বয়ে?
ছোট্ট শিশুটি চলেছে একলা আঁধারে পথে,
শীতের বেলায় তার আদুল গায়ে নেই একটুকরো জামা।
তবু সে পথ চলেছে , জানেনা সে কে তার বাবা, কে তার মা,
তবু যায়নি থেমে এ চলার পথে,
আমার পথ কেন যাবে থেমে?
তুমি নেই বলে?
তুমিতো  রঙিন ক্যানভাসের ফুর্তিতে ব্যাস্ত,
ভালবাসা তোমার কিছুদিনের খেলা ,
ফুরিয়ে গেলে ফেলে দাও ভাঙা পুতুলের মতোন,
সাগরের জল তো শুকিয়ে যায়না,
সর্বস্ব হারিয়ে  হাজার হাজার শরনার্থীরা জীবন যুদ্ধে লড়ছে,
অনাথ ছেলে খুজে ফেরে একটি বেঁচে থাকার পথ,
মিথ্যে ভালোবাসায় প্রতারিত বলে  থেমে যাবে জীবন?
জীবন এগিয়ে যাবে তার আপন পথে,
শূণ্য বাগান ভরে উঠবে ফুলে ,
বসন্তে পাখী গাইবে আবার গান,
আমার বীণায় বাজবে নতুন সুর।।